এই সময়/রাজনীতি

[শ্রদ্ধাঞ্জলি] মরণজয়ী বীর

১৯৭৫ এর ১৫ই আগস্ট, জাতীয় শোক দিবস। অর্থাৎ বিশ্ববরেণ্য নেতা জাতির জনক বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যা দিবস।

বিস্তারিত...

প্রচ্ছদ কাহিনী/প্রতিবেদন

২৯ জুলাই ২০১৮ রোববার ঢাকার বিমানবন্দর সড়কে বাসের (জাবালে নূর পরিবহনের একটি বাস) চাপায় শহীদ রমিজউদ্দীন ক্যান্টনমেন্ট কলেজের দুই শিক্ষার্থী আবদুল করিম রাজীব ও দিয়া খানম নিহত হয়। আরও ১২ জন শিক্ষার্থী আহত হয়। গুরুতর আহত ছয়জন এখনও চিকিৎসাধীন।

বিস্তারিত...

সবগুলো সংবাদ

এই সময়/রাজনীতি

১৯৭৫ এর ১৫ই আগস্ট, জাতীয় শোক দিবস। অর্থাৎ বিশ্ববরেণ্য নেতা জাতির জনক বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যা দিবস।

বিস্তারিত...

৪ আগস্ট ২০১৮ সকাল থেকেই বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থীরা রাস্তায় নেমে আসে। বিভিন্ন সড়কে ট্রাফিক নিয়ন্ত্রণ ও গাড়ির লাইসেন্স-কাগজ চেক করতে শুরু করে। ঝিগাতলা বাসস্ট্যান্ডের সামনে একদল শিক্ষার্থীরা কাগজ চেক করছিল। সকাল থেকে ধানম-ি আওয়ামী লীগ কার্যালয়ের সামনে, আশেপাশে দলীয় কর্মীদের অবস্থান করতে দেখা যায়।

বিস্তারিত...

সবগুলো সংবাদ

ডায়রি/ধারাবাহিক

স্বাস্থ্য

খেলা

২০০৯ সালে জাতীয় দলে অধিনায়কত্ব পেয়েই ছুটে যান অনুশীলনরত সদ্য সাবেক অধিনায়ক মোহাম্মদ আশরাফুলের কাছে। সেখানেই সহঅধিনায়ক সাকিব আল হাসানকে সঙ্গে নিয়ে ভবিষ্যৎ পরিকল্পনা করেন। অধিনায়ক হিসেবে প্রথম ওয়েস্ট ইন্ডিজ সফরে টেস্টে অভিষেকও হয় নড়াইল এক্সপ্রেসের।

বিস্তারিত...

সবগুলো সংবাদ

প্রতিবেদন

সাহিত্য সংস্কৃতি

বিশ্লেষন

বাংলাদেশ আবারও তীব্র কম্পের মুখোমুখি। পুরো রাষ্ট্র ব্যবস্থা প্রবলভাবে ঝাঁকুনি খেয়েছে। এমন আন্দোলন আগে কখনো দেখা যায়নি। ইতিহাসে ক্ষুদিরামরা অপরিচিত নয় যদিও। কিন্তু মহাসড়কে লাখ লাখ কিশোর-কিশোরীর ঢল, তাদের ক্ষুব্ধ সমাবেশ, উত্তেজিত সেøাগান, আর ভয়ঙ্কর সেই প্রশ্ন- লাইসেন্স আছে

বিস্তারিত...

সবগুলো সংবাদ

সাক্ষাৎকার

যাতে কেউ সঠিকভাবে শুল্ক প্রদান করে ও রাজস্ব ফাঁকি না হয় এবং অন্যান্য ট্যাক্স কম্পোনেন্ট যেগুলো আছে সেগুলো সঠিকভাবে আদায়ের জন্যে নানামুখী কাজ করি আমরা। এর মধ্যে একটি হলো ব্যবসায়ীদের আমরা উদ্বুদ্ধ করি, কারণ ফাঁকি দেয় একটা সেক্টর বা অল্প কিছু লোক, অনেকেই আবার ভালোভাবে শুল্ক প্রদান করেন।

বিস্তারিত...

আমি ২০১০ এ বাংলাদেশে ফেরত এসেছি ইংল্যান্ড থেকে বেসিক্যালি প্রাইভেট সেক্টরে মেরিন এডুকেশনকে ফ্ল্যারিশ করার জন্যে। এর পরে বিজনেস ডাইভার্সিফিকেশন করার জন্যে রিসোর্ট ব্যবসায় এসেছি আমি। আমাদের নদীমাতৃক দেশ।

বিস্তারিত...

রাজনীতি, অর্থনীতি, সমাজ বিশ্লেষক। তত্ত্বাবধায়ক সরকারের সাবেক শিক্ষা উপদেষ্টা। চেয়ারম্যান, পিপিআরসি। শিক্ষার্থীদের চলমান আন্দোলন নিয়ে মুখোমুখি হন সাপ্তাহিক-এর। আন্দোলনের গতিবিধি বিশ্লেষণ করার পাশাপাশি এর ফলাফল নিয়েও মত প্রকাশ করেন। তিনি মনে করেন, রাজনীতির ওপর অনাস্থা থেকে এবং রাষ্ট্রীয় কাঠামোর পরিবর্তনের ইঙ্গিত বহন করে শিক্ষার্থীদের এই আন্দোলন।

বিস্তারিত...

সবগুলো সংবাদ

প্রবাসে

জাপানের ওপর শনি ভর করেছে। নইলে, একের পর এক প্রাকৃতিক দুর্যোগের আঘাতে নাকাল হয়ে পড়বে কেন এশিয়ার অর্থনৈতিক পরাক্রমশালী বিশ্বের অন্যতম নিরাপদ ও শান্তি প্রিয় জাপানবাসী? প্রশ্নটি পঁচাশি ঊর্ধ্ব জনৈক জাপানি’র।

বিস্তারিত...

ইন্টারনেটের মাধ্যমে বা অনলাইনে সন্ত্রাস, নৈরাজ্য, প্রতারণা, প্রবঞ্চনা এখন নৈমিত্তিক ব্যাপার হয়ে উঠেছে। বিভিন্ন শ্রেণী পেশার দুর্বৃত্তরা প্রতিনিয়ত নতুন নতুন ফাঁদ পেতে মানুষের সঙ্গে প্রতারণা করছে। এদিক থেকে পিছিয়ে নেই বাংলাদেশের দুর্বৃত্তরা। তারাও নানা রকমের ফাঁদ পেতে মানুষের সঙ্গে প্রতারণা করছে।

বিস্তারিত...

যদি সরকার চায়, তাহলে একটা কাজ করা যেতে পারে। তার আগে একটা উদাহরণ টানি-৭৫ পরবর্তী সময়ে সেনাবাহিনীতে সিপাহিরা যে তথাকথিত বিপ্লব ঘটিয়েছিল, তারপর থেকে প্রতি বছর একদিনের জন্যে এই সিপাহিরা সেনাপ্রশাসন পরিচালনার দায়িত্ব হাতে নিয়েছিল। এখন সম্ভবত তা বাতিল হয়ে গেছে।

বিস্তারিত...

আটলান্টায় অনুষ্ঠিত ৩২তম ফোবানা সম্মেলনের শেষ দিনে ফোবানার ২০১৮-২০১৯ সালের জন্য নতুন কমিটি গঠন এবং ২০২০ সালের ফোবানা সম্মেলনের ভেনু নির্বাচন করা হয়।

বিস্তারিত...

সবগুলো সংবাদ

দেশজুড়ে

যশোরের সীমান্তবর্তী উপজেলা শার্শা ও বেনাপোল অঞ্চলে মহাসড়কে যাত্রীবাহী নছিমন, করিমন ও ভটভটিতে জীবনের ঝুঁকি নিয়ে চলাচল করছে এ অঞ্চলের মানুষ। অন্যদিকে এসব যানবাহনে ইটবালি, গাছের বড় বড় গুঁড়ি নিয়ে বেপরোয়া চলাচল করায় বাড়ছে দুর্ঘটনা। ফলে অকালে ঝরে যাচ্ছে তরতাজা প্রাণ।

বিস্তারিত...

বাংলাদেশ ও ভারতের মধ্যে আন্তঃনদী সংযোগ ঐতিহ্যবাহী বেনাপোল হাকড় নদীটি এখন প্রভাবশালীদের দখলে। অনেকেই নদী দখল করে বড় বড় বাড়ি নির্মাণ করেছে, অনেকে আবার মাছ চাষের জন্য ঘের তৈরি করেছে। ফলে নিরাপদ পানি নিষ্কাশনে সংকট প্রকট আকার ধারণ করেছে।

বিস্তারিত...

সবগুলো সংবাদ

অনুষ্ঠান

পুরুষদের জন্য নতুন ফ্যাশন ব্র্যান্ড, ‘তাগা ম্যান’ উদ্বোধন হয়ে গেল ধানম-ি সাতমসজিদ রোড-এর প্রথম শোরুমে। এ উদ্দেশ্যে আয়োজিত একটি বিশেষ উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মিডিয়া ও সোশ্যাল মিডিয়ার জনপ্রিয় ব্যক্তিত্ব এবং আমন্ত্রিত অতিথিবৃন্দ।

বিস্তারিত...

সবগুলো সংবাদ

ফিচার ও অন্যান্য

নিয়মিত বিভাগ

বাংলাদেশ এখন পরিবর্তনের প্রহর গুণছে। হাজার হাজার ক্ষুদে শিক্ষার্থী রাস্তায় নেমেছে দেশটাকে বদলে দিতে। তারা শুরু করেছে সড়ক পরিবহনের অব্যবস্থাপনা থেকে। কিন্তু তাদের চাওয়া হলো ন্যায্য বিচার। এই একটি জিনিস প্রতিষ্ঠা করা গেলেই সব কিছুর সমাধান হয়ে যায়।

বিস্তারিত...

স্বাধীনতার ৪৭ বছর পরও বাংলাদেশের অধিকাংশ লোক আর্থিকভাবে দরিদ্র। গণতান্ত্রিকভাবে নির্বাচিত সরকারের একটা বিশেষ দায়িত্ব হলো তাদের আর্থিক অবস্থার উন্নতি ঘটানো। তাদের আয় বৃদ্ধির জন্য ভিন্ন ভিন্ন উপায় অবলম্বন করা প্রয়োজন। একটা উপায় হতে পারে, সকল জেলা শহরে একটি করে ড্রাইভিং স্কুল প্রতিষ্ঠা করা।

বিস্তারিত...

সবগুলো সংবাদ

দেশের বাইরে

দক্ষিণ-পূর্ব এশীয় জাতি সংস্থা (আসিয়ান) এবং চীন সম্প্রতি একটি দলিলের খসড়ায় সম্মত হয়েছে। এই খসড়াটি দক্ষিণ চীন সাগর নিয়ে এই রাষ্ট্রসমূহের আচরণ ও ব্যবহার বিধি নির্ধারণ করবে। দক্ষিণ চীন সাগর সংশ্লিষ্ট ভবিষ্যৎ আলোচনা ও দর কষাকষির প্রক্রিয়াটি অংশীদার রাষ্ট্রগুলোর জন্য আরো সহনশীল ও সহজতর হবে।

বিস্তারিত...

সবগুলো সংবাদ

প্রতিবেদন