এই সময়/রাজনীতি

প্রচ্ছদ কাহিনী/প্রতিবেদন

কোটা সংস্কার আন্দোলন সংগঠিত করেছেন রাশেদ-নুরুল-ফারুকরা। প্রজ্ঞাপন জারির দাবিতে সংবাদ সম্মেলন ডেকে নিজেদের অবস্থান পরিষ্কার করার ঘোষণা দিয়েছিলেন আন্দোলনকারীরা। ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় যখন তারা সংবাদ সম্মেলন করতে জড়ো হয়েছিলেন, ছাত্রলীগের নেতাকর্মীরা তাদের আক্রমণ করে।

বিস্তারিত...

কাগজে কলমে বাংলাদেশ একটি গণতান্ত্রিক রাষ্ট্র। বিশ্বের বিভিন্ন পক্ষ যদিও বাংলাদেশের গণতন্ত্র সম্পর্কে নানা প্রশ্ন তোলে, কিন্তু বাংলাদেশ সরকার জোর গলায় নিজেদের গণতান্ত্রিক আখ্যা দেয়। তারা দাবি করে যে, এখানে মতপ্রকাশের অধিকার আছে, আছে আইনের শাসন এবং জনগণের সাংবিধানিক অধিকারগুলো এখানে সমুন্নত।

বিস্তারিত...

স্বাধীনতা-উত্তর বাংলাদেশে প্রথম বাজেট সংসদে উপস্থাপন করেছিলেন তাজউদ্দীন আহমেদ, মোট অর্থের পরিমাণ ছিল মাত্র ৭৮৬ (সাত শত ছিয়াশি) কোটি টাকা। সংসদে ১২টি বাজেট উপস্থাপন করেছিলেন বিএনপির পক্ষ থেকে চার্টার্ড একাউন্টেন্ট সাইফুর রহমান।

বিস্তারিত...

সবগুলো সংবাদ

এই সময়/রাজনীতি

ডায়রি/ধারাবাহিক

বায়ুদূষণে শুধু পরিবেশই নয়, মানুষও ক্ষতিগ্রস্ত হচ্ছে। দূষণের কারণে চোখ, নাক ও শ্বাসনালিতে জ্বালাপোড়া, নিউমোনিয়া, হাঁপানি, শ্বাসকষ্ট, এমনকি ফুসফুসের ক্যান্সারে আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে। দীর্ঘমেয়াদি বায়ুদূষণে নবজাতক ও শিশুদের মারাত্মক ক্ষতি হয়

বিস্তারিত...

সবগুলো সংবাদ

স্বাস্থ্য

খেলা

বিশ্বজুড়ে এখন চলছে ফুটবল উন্মাদনা। প্রতি বিশ্বকাপেই এটি লক্ষ্য করা যায়। বিশ্ব ফুটবলের তলানিতে থাকা আমাদের দেশেও ফুটবল নিয়ে উদ্বেগ, উৎকণ্ঠা, উত্তেজনার সীমা-পরিসীমা নেই। ভাবখানা এমন যে আমরাই যেন বিশ্বকাপে অংশ নিয়েছি।

বিস্তারিত...

ক্লাব পর্যায়ের সফল ম্যানেজার পেপে গার্দিওলা। সম্প্রতি তিনি বলেছেন যে ব্রাজিল কিংবা আর্জেন্টিনার জাতীয় দলের কোচ হতে আগ্রহী তিনি। কিন্তু তার বর্তমান ক্লাব ম্যানচেস্টার সিটির সঙ্গে চুক্তি নবায়ন করেছেন তিনি। আর্জেন্টিনা বা ব্রাজিলের দায়িত্ব নিতে চাইলেও ম্যানসিটির চুক্তি সম্পন্ন করার পরই সেটা পারবেন তিনি।

বিস্তারিত...

এবারের বিশ্বকাপ যে ভিন্নরকম উত্তেজনা ছড়াবে তার প্রথম প্রমাণ রাখে আইসল্যান্ড। খুব কম জনসংখ্যার এই দেশ ফুটবল জায়ান্ট আর্জেন্টিনাকে থমকে দেয় গ্রুপ পর্বের ৬ষ্ঠ খেলায়। ১৬ জুন ২০১৮ বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টায় মস্কোর স্পার্তাক ভেন্যুতে ১-১ গোলে ড্র করে আইসল্যান্ড মেসির দলের অগ্রযাত্রায় বড় ধাক্কা দেয়।

বিস্তারিত...

সবগুলো সংবাদ

প্রতিবেদন

সাহিত্য সংস্কৃতি

বিশ্লেষন

সাক্ষাৎকার

বাংলাদেশের পর্যটন এবং বিমান পরিবহন খাতসহ নানাবিধ বিষয়ে একান্ত সাক্ষাৎকারে মিলিত হন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী এ কে এম শাহজাহান কামাল এমপি। সায়মন রিসোর্ট এবং দ্যা পেনিনসুলা চট্টগ্রাম ও স্টার সিনেপ্লেক্স বসুন্ধরা এর চেয়ারম্যান মাহবুবুর রহমান রুহেল।

বিস্তারিত...

ইনফ্যাক্ট আমার দাদা ১৯৬৫ সালে এই দেশের জন্মের আগেই পর্যটন খাতে বিনিয়োগের শুরু করেছিল। এখন সায়মন হোটেল অনেকেই চেনেন। কক্সবাজারের প্রথম হোটেল এটা। কক্সবাজারের অবস্থা এখন অনেকটাই চেঞ্জ হয়ে গেছে। সেখানে এখন এখন অনেক হোটেল রিসোর্ট হয়ে গেছে।

বিস্তারিত...

সাংগঠনিক সম্পাদক, বাংলাদেশ আওয়ামী লীগ। আওয়ামী লীগের নীতিনির্ধারণী ফোরামেও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছেন। কোটাবিরোধী আন্দোলন এবং ছাত্রলীগের অবস্থান নিয়ে সম্প্রতি মুখোমুখি হন সাপ্তাহিক-এর। বাংলাদেশের প্রেক্ষাপটে কোটা ব্যবস্থার প্রয়োজনীয়তা তুলে ধরেন।

বিস্তারিত...

সবগুলো সংবাদ

প্রবাসে

বাংলাদেশে নির্মিতব্য ঢাকা মেট্রো রেলের অন্তত সাতটি স্টেশনের নাম ১ জুলাই ২০১৬ ঢাকায় নিহত হলি আর্টিজানে নিহতদের নামে করার জোর দাবি জানিয়ে ঢাকায় হলি আর্টিজানে নৃশংস হত্যাকা-ের দ্বিতীয় বার্ষিকীতে নিহতদের শ্রদ্ধাভরে স্মরণ করল জাপান প্রবাসী বাংলাদেশি কমিউনিটি।

বিস্তারিত...

সবগুলো সংবাদ

দেশজুড়ে

অনুষ্ঠান

ফিচার ও অন্যান্য

প্রায় দুই যুগ পর অবশেষে জাপানে সারিন গ্যাস হামলার অভিযোগে অভিযুক্ত মূল হোতা চিযুও মাতসুমোতো (যিনি আসাহারা শোকো নামে আধ্যাত্মিক নেতা হিসেবে সমধিক পরিচিত) এবং তার ছয় শিষ্যের মৃত্যুদ- কার্যকর করা হয়েছে।

বিস্তারিত...

সবগুলো সংবাদ

নিয়মিত বিভাগ

০৭ জুলাই ২০১৮ থেকে আনুষ্ঠানিক শুরু হয়ে গেল মার্কিন-চীন বাণিজ্যযুদ্ধ। দেশ দুটি পরস্পরের ওপর আমদানি শুল্ক আরোপ করেছে। মোট ৩৪ বিলিয়ন ডলারের শুল্ক আরোপের মাধ্যমে যুক্তরাষ্ট্রই প্রথম পদক্ষেপ নেয়। চীনও ঘোষণা দিয়ে রেখেছিল যুক্তরাষ্ট্র শুল্ক আরোপ করলেই একই পরিমাণ অর্থের পাল্টা শুল্ক আরোপ হবে সে দেশ থেকে আমদানি হওয়া পণ্যের ওপর।

বিস্তারিত...

সবগুলো সংবাদ

দেশের বাইরে

প্রতিবেদন