অনলাইন জরিপ ও জনমত

Print Friendly and PDF

আমাদের সমাজ জড়বাদী নয়, গতির সঙ্গে চলছে। এই গতি প্রভাব ফেলছে রাজনীতিতে, অর্থনীতিতে। রাজনীতি-অর্থনীতির ঝড়োহাওয়া বদলে দিচ্ছে সমাজ মানস। প্রযুক্তি এসে তাতে দিচ্ছে নতুন বাতাস। প্রযুক্তি আর মুক্তবাজারের খোলা হাওয়ায় সংবাদপত্র পাঠকরাও যার যার মতো মতামত রাখছেন অনলাইন জরিপে।
এই মতামত সর্বজনমান্য না হলেও, এখানে থাকছে একটা সচেতন মহলের মনের ভাব। থাকছে বিভাজিত রাজনীতির অন্তর্গত প্রভাব। এই ভাবনা কতটা বাস্তবানুগ, কতটা সমাজ-রাজনীতি-অর্থনীতির প্রকৃতি সঠিকভাবে বলতে পারে, সে বিষয়ে বিতর্ক থাকতে পারে। কিন্তু এ অনলাইন জরিপের সামাজিক-রাজনৈতিক তাৎপর্য উপেক্ষা করার নয়।
বিভিন্ন সংবাদমাধ্যমের গত এক সপ্তাহের অনলাইন জরিপের নির্বাচিত প্রশ্ন নিয়েই সাপ্তাহিক-এর এ আয়োজন।

৬ আগস্ট রোববার ২০১৭
১.    প্রশ্ন    :     আন্দোলন করতে না পারার ব্যর্থতায় নিয়ে বিএনপির টপ-টু-বটম পদত্যাগ করা উচিত। আওয়ামী লীগ নেতা ওবায়দুল কাদেরের এ বক্তব্য সমর্থন করেন?
    উত্তর    :    হ্যাঁ-৩০.৭২%,    না-৬৬.৭৮%    (প্রথম আলো)
২.    প্রশ্ন    :    আন্দোলন করতে না পারার ব্যর্থতায় বিএনপির টপ-টু-বটম পদত্যাগ করা উচিতÑ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের এ বক্তব্য সমর্থন করেন কি?
    উত্তর    :    হ্যাঁ-২০.৫০%,    না-৭৮.৩০%    (কালের কণ্ঠ)
৩.    প্রশ্ন    :    আট বছরের আন্দোলনের ব্যর্থতায় বিএনপির সব নেতাকর্মীর পদত্যাগ করা উচিত বলে মন্তব্য আ. লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের। আপনি কি একমত?
    উত্তর    :    হ্যাঁ-৬৬.১৬%,    না-৩৩.৮৪%    (সমকাল)
৪.    প্রশ্ন    :    মুসলিম দেশসমূহের জোট ওআইসির মহাসচিব ইউসেফ বিন আহমদ আল ওসাইমিন বলেছেন, ‘সারাবিশ্বে মুসলিম জনগোষ্ঠীর যে সমস্যা রোহিঙ্গা সমস্যাটি সবচেয়ে ভয়াবহ।’ আপনি কি তার এ বক্তব্যের সঙ্গে একমত?
    উত্তর    :    হ্যাঁ-৮৭%,    না-১২%    (ইত্তেফাক)
৫.    প্রশ্ন    :     আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, আন্দোলনে ব্যর্থ বিএনপির শীর্ষ নেতাদের পদত্যাগ করা উচিত। আপনিও কি তাই মনে করেন?
    উত্তর    :    হ্যাঁ-৭২.৬৪%,    না-১৮.৩৪%    (যুগান্তর)

৫ আগস্ট শনিবার ২০১৭
১.    প্রশ্ন    :     হজযাত্রীদের ভিসা সংক্রান্ত জটিলতার জন্য দায়ী এজেন্সিগুলোর বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে- ধর্মমন্ত্রী মতিউর রহমানের এই বক্তব্যে আপনার আস্থা আছে কি?
    উত্তর    :    হ্যাঁ-১১.৬%,    না-৮৬.৭২%    (প্রথম আলো)
২.    প্রশ্ন    :    হজ যাত্রীদের দুর্ভোগের জন্য এজেন্সি মালিকদের গাফিলতি দায়ীÑ ধর্মমন্ত্রীর এ অভিযোগ সমর্থন করেন কি?
    উত্তর    :    হ্যাঁ-৪৩.৪০%,    না-৫৬.৪০%    (কালের কণ্ঠ)
৩.    প্রশ্ন    :    আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদ বলেছেন, খালেদা জিয়া দেশের বিরুদ্ধে দেশি-বিদেশি ষড়যন্ত্রকারীদের নিয়ে ষড়যন্ত্র করছেন। আপনিও কি তাই মনে করেন?
    উত্তর    :    হ্যাঁ-৬০.১৫%,    না-৩৯.৮৫%    (সমকাল)
৪.    প্রশ্ন    :    বিএনপি নেতা গয়েশ্বর চন্দ্র রায় বলেছেন, সরকার জামায়াতের সঙ্গে গোপন সম্পর্ক গড়তে তৎপর। আপনিও কি তাই মনে করেন?
    উত্তর    :    হ্যাঁ-১৫.৬৩%    না-৭৪.৬৩%    (যুগান্তর)
৫.    প্রশ্ন    :     আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, নির্বাচনের আগে নতুন জোট তৈরি হবে, এটাই স্বাভাবিক, এটাই রাজনীতির সৌন্দর্য। আপনি কি তার এ বক্তব্যের সঙ্গে একমত?
    উত্তর    :    হ্যাঁ-৭১%,    না-২৩%    (ইত্তেফাক)

৪ আগস্ট  শুক্রবার ২০১৭
১.    প্রশ্ন    :     ডিজিটাল সুরক্ষা আইন পাস হলে ৫৭ ধারা নিয়ে সমস্যা মিটে যাবেÑ আইনমন্ত্রী আনিসুল হকের এ বক্তব্যে আস্থা আছে কি?
    উত্তর    :    হ্যাঁ-১০.২৮%,    না-৮৫.৮২%    (প্রথম আলো)
২.    প্রশ্ন    :    ৫৭ ধারায় মামলা করতে পুলিশ সদর দফতরের অনুমতি লাগবেÑ আইজিপির এ নির্দেশনার পর ওই ধারায় মামলায় হয়রানি কমবে বলে মনে করেন কি?
    উত্তর    :    হ্যাঁ-৭৫.৭০%,    না-২৪.২০%    (কালের কণ্ঠ)
৩.    প্রশ্ন    :    আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, সাইবার ক্রাইম নিয়ন্ত্রণের জন্য ৫৭ ধারা করা হয়েছিল। কিন্তু তুচ্ছ কারণেও এই ধারার ব্যবহার হচ্ছে। আপনি কি তাই মনে করেন?
    উত্তর    :    হ্যাঁ-৯২.৩৪%    না-৭.৬৫%    (সমকাল)
৪.    প্রশ্ন    :    বাংলাদেশের পোশাক শিল্প নিয়ে অ্যাকর্ড-অ্যালায়েন্স গভীর ষড়যন্ত্রে লিপ্ত বলে অভিযোগ করেছে জাগো বাংলাদেশ গার্মেন্টস শ্রমিক ফেডারেশন। আপনিও কি তাই মনে করেন?
    উত্তর    :    হ্যাঁ-৮৩.৫২%,    না-৪.৯৭%    (যুগান্তর)
৫.    প্রশ্ন    :     আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ‘তথ্য যোগাযোগ প্রযুক্তি আইনের ৫৭ ধারা বন্ধের অপপ্রয়োগ বন্ধ হওয়া জরুরি।’ আপনিও কি তাই মনে করেন?
    উত্তর    :    হ্যাঁ-৭৯%,    না-১৭%    (ইত্তেফাক)

৩ আগস্ট  বৃহস্পতিবার ২০১৭
১.    প্রশ্ন    :     নির্বাচনের আগে সংসদ ভেঙে দিতে সুশীল সমাজের প্রস্তাব সমর্থনযোগ্য বলে মনে করেন কি?
    উত্তর    :    হ্যাঁ-৮৮.৩২%,    না-১০.৫৩%    (প্রথম আলো)
২.    প্রশ্ন    :    সরকারের নতুন বিধিমালায় গ্রামীণ ব্যাংকে রাজনীতি ঢুকে পড়ার আশঙ্কা করছেন ব্যাংকের চেয়ারম্যান খন্দকার মোজাম্মেল হক। তার এ আশঙ্কার সঙ্গে আপনি কি একমত?
    উত্তর    :    হ্যাঁ-৩৮.৯০%,    না-৫৭.৪০%    (কালের কণ্ঠ)
৩.    প্রশ্ন    :    নির্বাচন কমিশন সরকারের নীলনকশা বাস্তবায়নে কাজ করছে বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। আপনিও কি তাই মনে করেন?
    উত্তর    :    হ্যাঁ-৩৯.৪১%,    না-৬.০২%    (সমকাল)
৪.    প্রশ্ন    :    স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, ‘ঢাকার দুই মেয়রই মশা নিধনে সর্বাত্মকভাবে চেষ্টা চালাচ্ছেন। আগামী বছর চিকুনগুনিয়ার প্রাদুর্ভাব কম হবে।’ আপনি কি তার সঙ্গে একমত?
    উত্তর    :    হ্যাঁ-৫৫%,    না-৪২%    (ইত্তেফাক)
৫.    প্রশ্ন    :     সিইসি বলেছেন, প্রয়োজনে সরকারের সঙ্গে সমঝোতা করে সুষ্ঠু নির্বাচনের আয়োজন করা হবে। সরকারের সঙ্গে নির্বাচন কমিশনের সমঝোতা শোভা পায় কি?
    উত্তর    :    হ্যাঁ-২০.৬৮%,    না-৭৮.৯৫%    (যুগান্তর)

২ আগস্ট  বুধবার ২০১৭
১.    প্রশ্ন    :     আগামী নির্বাচনে ‘না’ ভোট রাখা ও সেনাবাহিনী মোতায়েনে ইসিকে দেয়া সুশীল সমাজের পরামর্শ সমর্থন করেন কি?
    উত্তর    :    হ্যাঁ-৯২.২৭%,    না-৬.৮৯%    (প্রথম আলো)
২.    প্রশ্ন    :    একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সেনা মোতায়েনের পাশাপাশি ‘না’ ভোটের সুযোগ রাখার পক্ষে মত দিয়েছেন বিশিষ্টজন। বিশিষ্টজনের সঙ্গে বৈঠক শেষে এ কথা জানান প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা। আপনি কি এ মতের পক্ষে?
    উত্তর    :    হ্যাঁ-৫৪.৩৭%,    না-৪৪.৩৪%    (সমকাল)
৩.    প্রশ্ন    :    সুধী সমাজের সঙ্গে ইসির সংলাপে নির্বাচনে সেনা মোতায়েন ও ‘না’ ভোট চালুর প্রস্তাব এসেছে আপনি কি এর সঙ্গে একমত?
    উত্তর    :    হ্যাঁ-৫০.০০%,    না-৪৯.৯০%    (কালের কণ্ঠ)
৪.    প্রশ্ন    :    বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির বলেছেন, ‘২০১৬ সালে বিশ্ব অর্থনীতিতে কিছু অনিশ্চয়তার ঘটনা ঘটলেও বাংলাদেশের অর্থনীতি উল্লেখযোগ্য স্থিতিস্থাপকতা ও স্থিতিশীলতা ছিল।’ আপনিও কি তার সঙ্গে একমত?
    উত্তর    :    হ্যাঁ-৫০%,    না-৪৬%    (ইত্তেফাক)
৫.    প্রশ্ন    :     সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, জনগণ বিএনপিকে আওয়ামী লীগের বিকল্প ভাবছে না। আপনিও কি তাই মনে করেন?
    উত্তর    :    হ্যাঁ-৬৬.৬৭%,    না-২৫.১৯%    (যুগান্তর)

১ আগস্ট  মঙ্গলবার ২০১৭
১.    প্রশ্ন    :     উন্নয়নে মহাসড়কে এখন পানি আর পানিÑ জাতীয় পার্টির (জাপা) চেয়ারম্যান এইচএম এরশাদের এ মন্তব্য সমর্থন করেন কি?
    উত্তর    :    হ্যাঁ-৮৬.৪৬%,    না-১১.৩৫%    (প্রথম আলো)
২.    প্রশ্ন    :    নির্বাচন থেকে দৃষ্টি সরাতেই খালেদা জিয়ার নামে মিথ্যাচার করা হচ্ছেÑ বিএনপি মহাসচিব মির্জা ফখরুলের এ বক্তব্য সমর্থন করেন কি?
    উত্তর    :    হ্যাঁ-৪১.৯০%,    না-৫৮.০০%    (কালের কণ্ঠ)
৩.    প্রশ্ন    :    বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর অভিযোগ করেছেন, সহায়ক সরকার থেকে জনগণের দৃষ্টি সরাতে খালেদা জিয়ার লন্ডন সফর নিয়ে আওয়ামী লীগ অপপ্রচার চালাচ্ছে। আপনিও কি তাই মনে করেন?
    উত্তর    :    হ্যাঁ-৪০.৬৫%,    না-৫৮.৬৬%    (সমকাল)
৪.    প্রশ্ন    :    শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, এক শ্রেণির লোকের কারণে শিক্ষকতা পেশায় নৈতিক মূল্যবোধ ও সততা হারিয়ে যাচ্ছে। আপনি কি তার এ বক্তব্যের সঙ্গে একমত?
    উত্তর    :    হ্যাঁ-৮৬%,    না-১১%    (ইত্তেফাক)
৫.    প্রশ্ন    :     বিএনপি নেতা ব্যারিস্টার মওদুদ আহমদ বলেছেন, সরকারের পায়ের নিচ থেকে মাটি সরে গেছে। আপনিও কি তাই মনে করেন?
    উত্তর    :    হ্যাঁ-২৬.১৪%,    না-৬৭.৮৮%    (যুগান্তর)

৩১ জুলাই  সোমবার ২০১৭
১.    প্রশ্ন    :     মানুষ বিকল্প রাজনৈতিক শক্তির আশায় আছেÑ শিক্ষাবিদ সিরাজুল ইসলাম চৌধুরীর এই বক্তব্য সমর্থন করেন কি?
    উত্তর    :    হ্যাঁ-৭৮.১%,    না-১৯.৫৭%    (প্রথম আলো)
২.    প্রশ্ন    :    একাদশ সংসদ নির্বাচন সামনে রেখে নাগরিক সমাজের প্রতিনিধিদের সঙ্গে আলোচনায় বসছে নির্বাচন কমিশন। এতে প্রতিনিধিরা একেকজন দুই মিনিট কথা বলার সুযোগ পাবেন। এ সময়কে পর্যাপ্ত মনে করেন কি?
    উত্তর    :    হ্যাঁ-৬৪.৮০%,    না-৩৪.১০%    (কালের কণ্ঠ)
৩.    প্রশ্ন    :    বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি এবং বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন বলেছেন, আগামী নির্বাচনে নিজেদের পরিণতি জেনেই বিএনপি পরিকল্পিতভাবে নির্বাচন ও নির্বাচন কমিশনকে বিতর্কিত করতে চেষ্টা করছে। আপনি কি তাই মনে করেন?
    উত্তর    :    হ্যাঁ-৬২.৬৯%,    না-৩৬.২৫%    (সমকাল)
৪.    প্রশ্ন    :    বিচার বিভাগে যত রাজনৈতিক হস্তক্ষেপ না থাকবে, ততই বিচার বিভাগের জন্য মঙ্গল বলে মন্তব্য করেছেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা। আপনিও কি তার এ মন্তব্য সমর্থন করেন?
    উত্তর    :    হ্যাঁ-৯৩%,    না-৬%    (ইত্তেফাক)
৫.    প্রশ্ন    :     পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের পতনের ঘটনা বাংলাদেশের রাজনীতিকদের শিক্ষণীয় বলে মনে করেন বিশেষজ্ঞরা। আপনিও কি তাই মনে করেন?
    উত্তর    :    হ্যাঁ-৮২.৩০%,    না-১৬.৭৭%    (যুগান্তর)
গ্রন্থনা : সুইটি আক্তার

সাপ?তাহিক পতিবেদন

এই সময়/রাজনীতি
  • নারী উদ্যোক্তাদের অর্থায়নের জন্য ব্র্যাক ব্যাংক ও আইএফসির মধ্যে চুক্তি
  •  মতামত সমূহ
    পিছনে 
     আপনার মতামত লিখুন
    English বাংলা
    নাম:
    ই-মেইল:
    মন্তব্য :

    Please enter the text shown in the image.