অনলাইন জরিপ ও জনমত

Print Friendly and PDF

আমাদের সমাজ জড়বাদী নয়, গতির সঙ্গে চলছে। এই গতি প্রভাব ফেলছে রাজনীতিতে, অর্থনীতিতে। রাজনীতি-অর্থনীতির ঝড়োহাওয়া বদলে দিচ্ছে সমাজ মানস। প্রযুক্তি এসে তাতে দিচ্ছে নতুন বাতাস। প্রযুক্তি আর মুক্তবাজারের খোলা হাওয়ায় সংবাদপত্র পাঠকরাও যার যার মতো মতামত রাখছেন অনলাইন জরিপে।
এই মতামত সর্বজনমান্য না হলেও, এখানে থাকছে একটা সচেতন মহলের মনের ভাব। থাকছে বিভাজিত রাজনীতির অন্তর্গত প্রভাব। এই ভাবনা কতটা বাস্তবানুগ, কতটা সমাজ-রাজনীতি-অর্থনীতির প্রকৃতি সঠিকভাবে বলতে পারে, সে বিষয়ে বিতর্ক থাকতে পারে। কিন্তু এ অনলাইন জরিপের সামাজিক-রাজনৈতিক তাৎপর্য উপেক্ষা করার নয়।
বিভিন্ন সংবাদমাধ্যমের গত এক সপ্তাহের অনলাইন জরিপের নির্বাচিত প্রশ্ন নিয়েই সাপ্তাহিক-এর এ আয়োজন।

১ অক্টোবর রোববার ২০১৭
১.    প্রশ্ন    :     রোহিঙ্গা বিষয়ে চীনের অবস্থানকে ‘দ্বিচারিতা’ বলছে আওয়ামী লীগÑ দলটির এ বক্তব্যের সঙ্গে আপনি কি একমত?
    উত্তর    :    হ্যাঁ-৮১.৯২%    না-১৫.০৮%    (প্রথম আলো)
২.    প্রশ্ন    :      জাতিসংঘ নিরাপত্তা পরিষদে রোহিঙ্গা ইস্যুতে কোনো সিদ্ধান্ত না হওয়া সরকারের কূটনৈতিক ব্যর্থতাÑ বিএনপির এই অভিযোগ সমর্থন করেন কি?
    উত্তর    :    হ্যাঁ-৩৯.০০%,    না-৫৯.৯০%    (কালের কণ্ঠ)
৩.    প্রশ্ন    :    আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের রোহিঙ্গা সংকট নিয়ে পরাশক্তিধর চীনের আচরণকে দ্বিচারিতা বলে উল্লেখ করেছেন। আপনিও কি তাই মনে করেন?
    উত্তর    :    হ্যাঁ-৯৩.৯৭%,    না-৪.৩%    (সমকাল)
৪.    প্রশ্ন    :    কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী বলেছেন, ‘জীবন বাঁচাতে পালিয়ে আসা রোহিঙ্গাদের মানবিক কারণে আশ্রয় দেয়া হয়েছে, শরণার্থী হিসেবে নয়।’ আপনি কি তার এ বক্তব্য সমর্থন করেন?
    উত্তর    :    হ্যাঁ-৭৩%,    না-২৬%    (ইত্তেফাক)
৫.    প্রশ্ন    :    বিএনপি নেতা রুহুল কবির রিজভী বলেছেন, কূটনৈতিক ব্যর্থতার কারণে রোহিঙ্গা পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করছে। আপনি কি তার সঙ্গে একমত?
    উত্তর    :    হ্যাঁ-১২.৬১%,    না-৭৫.৮১%    (যুগান্তর)

৩০ সেপ্টেম্বর শনিবার ২০১৭
১.    প্রশ্ন    :       রোহিঙ্গা সংকটের সমাধান চায় না বিএনপিÑ ওবায়দুল কাদেরের এ দাবি যৌক্তিক বলে মনে করেন কি?
    উত্তর    :    হ্যাঁ-১৯.১১%,    না-৭৮.০৬%    (প্রথম আলো)
২.    প্রশ্ন    :      মিয়ানমারের ওপর আন্তর্জাতিক অবরোধ ছাড়া রোহিঙ্গা সংকট সমাধান দুরূহ বলে মনে করেন কি?
    উত্তর    :    হ্যাঁ-৭০.৩০%,    না-২৬.৬০%    (কালের কণ্ঠ)
৩.    প্রশ্ন    :    শিক্ষা নিয়ে আর কোনো ব্যবসা চলবে না উল্লেখ করে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, কোচিং বাণিজ্য বন্ধ করতে আইন করা হচ্ছে। আইন করে কোচিং বাণিজ্য বন্ধ করা সম্ভব হবে বলে আপনি কি মনে করেন?
    উত্তর    :    হ্যাঁ-৮৯.৮৭%,    না-১০.১৩%    (সমকাল)
৪.    প্রশ্ন    :    অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, ‘মিয়ানমার সরকারই রোহিঙ্গা সংকট সৃষ্টি করেছে।’ আপনি কি তার এ বক্তব্যের সঙ্গে একমত?
    উত্তর    :    হ্যাঁ-৮৯%,    না-৭%    (ইত্তেফাক)
৫.    প্রশ্ন    :    বিশ্ব অর্থনৈতিক ফোরামের প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশের ব্যবসা-বাণিজ্যে প্রধান সমস্যা দুর্নীতি। আপনিও কি তা-ই মনে করেন?
    উত্তর    :    হ্যাঁ-৯৩.১৫%,    না-৫.৪৮%    (যুগান্তর)

২৯ সেপ্টেম্বর শুক্রবার ২০১৭
১.    প্রশ্ন    :     রোহিঙ্গাদের জন্য নিরাপদ অঞ্চল গঠন ক্ষতিকর হতে পারেÑ কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ের মার্কিন বিশেষজ্ঞদের এ মন্তব্য সমর্থন করেন কি?
    উত্তর    :    হ্যাঁ-৫৬.৩২%,    না-৪০.৬২%    (প্রথম আলো)
২.    প্রশ্ন    :      চালের দাম বেড়ে যাওয়ার পেছনে সরকারের সিদ্ধান্তহীনতা দায়ীÑ বিশ্বব্যাংকের এ বক্তব্য সমর্থন করেন কি?
    উত্তর    :    হ্যাঁ-২৩.৭০%,    না-৭৫.৮০%    (কালের কণ্ঠ)
৩.    প্রশ্ন    :     রোহিঙ্গাদের ত্রাণ বিতরণ নিয়েও সরকার রাজনীতি করছে বলে অভিযোগ করেছেন বিএনপির ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান। আপনি কি তার এ বক্তব্য সমর্থন করেন?
    উত্তর    :    হ্যাঁ-১১.০৯%,    না-৮৭.৫৭%    (সমকাল)
৪.    প্রশ্ন    :    সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ‘সরকার ও তার দল আওয়ামী লীগ সংকটের শুরু থেকেই রোহিঙ্গাদের পাশে রয়েছে।’ আপনি কি তার এই বক্তব্যের সঙ্গে একমত?
    উত্তর    :    হ্যাঁ-৬৯%,    না-২৯%    (ইত্তেফাক)
৫.    প্রশ্ন    :    বিএনপি নেতা আবদুল্লাহ আল নোমান বলেছেন, দেশে নীরব দুর্ভিক্ষ চলছে। আপনিও কি তাই মনে করেন?
    উত্তর    :    হ্যাঁ-১৯.২০%,    না-৭৩.৪১%    (যুগান্তর)


২৮ সেপ্টেম্বর বৃহস্পতিবার ২০১৭
১.    প্রশ্ন    :    বিদ্যুতের পাইকারি মূল্য ১২ শতাংশ বৃদ্ধির প্রস্তাব যৌক্তিক বলে মনে করেন কি?
    উত্তর    :    হ্যাঁ-৫.৩৭%,    না-৯৩.৫৮%    (প্রথম আলো)
২.    প্রশ্ন    :      গণশুনানিতে প্রতি ইউনিট বিদ্যুতের দাম ৭২ পয়সা বাড়ানোর সুপারিশ করা হয়েছে। আপনি কি এর সঙ্গে একমত?
    উত্তর    :    হ্যাঁ-২০.৩০%,    না-৭৯.২০%    (কালের কণ্ঠ)
৩.    প্রশ্ন    :    বিদ্যুতের দাম ইউনিটপ্রতি ৭২ পয়সা বৃদ্ধির প্রস্তাবকে অযৌক্তিক মনে করেন ভোক্তা ও ব্যবসায়ীরা। আপনিও কি তা-ই মনে করেন?
    উত্তর    :    হ্যাঁ-৮৪.৭৬%,    না-৯.২৮%    (যুগান্তর)
৪.    প্রশ্ন    :     রোহিঙ্গাদের ভাগ্য নিয়ে বিএনপি রাজনীতি করছে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। আপনিও কি তাই মনে করেন?
    উত্তর    :    হ্যাঁ-২০.৩৭%,    না-৭৯.৪২%    (সমকাল)
৫.    প্রশ্ন    :    সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, ‘রোহিঙ্গা ক্যাম্পগুলোতে মানসম্মত স্যানিটেশন ও নিরাপদ খাবার পানি নিশ্চিত করা এখন খুবই জরুরি।’ আপনিও কি তাই মনে করেন?
    উত্তর    :    হ্যাঁ-৯৪%,    না-৪%    (ইত্তেফাক)

২৭ সেপ্টেম্বর বুধবার ২০১৭
১.    প্রশ্ন    :    অভিযান চালিয়ে উল্টো পথে গাড়ি চলা বন্ধ করা সম্ভব হবে বলে মনে করেন কি?
    উত্তর    :    হ্যাঁ-৪৯.৬১%,    না-৪৯.৩৭%    (প্রথম আলো)
২.    প্রশ্ন    :    অভিযান চালিয়ে উল্টো পথে গাড়ি চলা বন্ধ করা সম্ভব হবে বলে মনে করেন কি?
    উত্তর    :    হ্যাঁ-৭৮.৯০%    না-২০.৬০%    (কালের কণ্ঠ)
৩.    প্রশ্ন    :    ঢাকার দুই সিটি করপোরেশন এলাকায় গৃহকর বা হোল্ডিং ট্যাক্স বাড়ানোর সিদ্ধান্তকে অযৌক্তিক উল্লেখ করে অবিলম্বে তা প্রত্যাহার দাবি জানিয়েছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। আপনি কি একমত?
    উত্তর    :    হ্যাঁ-২০.২১%,    না-৭৯.৫৯%    (সমকাল)
৪.    প্রশ্ন    :    জাতীয় দলের ক্রিকেটার সাকিব আল হাসান বলেছেন, ‘মানবিকতার জন্যই বাংলাদেশ রোহিঙ্গাদের পাশে দাঁড়িয়েছে’ আপনি কি তাই মনে করেন?
    উত্তর    :    হ্যাঁ-৮৫%,    না-১৩%    (ইত্তেফাক)
৫.    প্রশ্ন    :    সাবেক রাষ্ট্রপতি এইচএম এরশাদ বলেছেন, রোহিঙ্গাদের আর ফিরিয়ে নেবে না মিয়ানমার। আপনিও কি তাই মনে করেন?
    উত্তর    :    হ্যাঁ-৭১.১৯%,    না-২৮.১৪%    (যুগান্তর)


২৬ সেপ্টেম্বর মঙ্গলবার ২০১৭
১.    প্রশ্ন    :    সু চিকে বেশি দোষী করলে সশস্ত্র বাহিনী লাভবান হবে কুয়ালালামপুরে আন্তর্জাতিক গণ-আদালতের মূল সংগঠক চন্দ্র মোজাফফরের এ মন্তব্য সমর্থন করেন কি?
    উত্তর    :    হ্যাঁ-৬৫.৫৩%,    না-৩০.৯৫%    (প্রথম আলো)
২.    প্রশ্ন    :      খুচরা ব্যবসায়ীদের ওপর সরকারের নিয়ন্ত্রণ নেই বলেই চালের বাজারের অস্থিরতা এখনো কমছে না বলে মনে করেন কি?
    উত্তর    :    হ্যাঁ-৭৩.৩০%,    না-২৫.৫০%    (কালের কণ্ঠ)
৩.    প্রশ্ন    :    মিয়ানমার রোহিঙ্গাদের তাদের দেশ থেকে বিতাড়িত করে বাংলাদেশের অর্থনীতিকে বিধ্বংস করার চেষ্টা করছে বলে মন্তব্য করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। আপনিও কি তাই মনে করেন?
    উত্তর    :    হ্যাঁ-৮৩.৪৪%,    না-১৪.৭২%    (সমকাল)
৪.    প্রশ্ন    :    ডিএসসিসি মেয়র সাঈদ খোকন বলেছেন, ‘জনগণের ফুটপাত জনগণেরই থাকবে। কোনোভাবেই রাজধানীর ফুটপাত আর অবৈধ দখলে যেতে দেওয়া হবে না।’ আপনি কি মনে করেন তার বক্তব্য বাস্তবায়ন সম্ভব?
    উত্তর    :    হ্যাঁ-৫৩%,    না-৪৫%    (ইত্তেফাক)
৫.    প্রশ্ন    :      রোহিঙ্গা সংকট নিয়ে আবারও বৈঠকে বসতে যাচ্ছে নিরাপত্তা পরিষদ। এ বৈঠকে ফলপ্রসূ কোনো সিদ্ধান্ত নেয়া হবে বলে মনে করেন কি?
    উত্তর    :    হ্যাঁ-৩০.২৪%,    না-৫৫.৭০%    (যুগান্তর)


২৫ সেপ্টেম্বর সোমবার ২০১৭

১.    প্রশ্ন    :    সরকার রোহিঙ্গা সংকট যথাযথভাবে উপলব্ধি করতে পারেনি। এটা সরকারের ব্যর্থতাÑ বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের এই বক্তব্য সমর্থন করেন কি?
    উত্তর    :    হ্যাঁ-৬১.৩০%,    না-৩৬.২০%    (প্রথম আলো)
২.    প্রশ্ন    :     রোহিঙ্গা অনুপ্রবেশকারীদের হাতে মোবাইল সিম না দেয়ার সিদ্ধান্ত সমর্থন করেন কি?  
    উত্তর    :    হ্যাঁ-৬১.৩০%,    না-৩৬.৬০%    (কালের কণ্ঠ)
৩.    প্রশ্ন    :    বাংলাদেশে থাকা রোহিঙ্গারা আপাতত কোনো মোবাইল সিম কিনতে পারবেন না বলে জানিয়েছেন টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম। আপনি কি এ সিদ্ধান্ত সমর্থন করেন?
    উত্তর    :    হ্যাঁ-৯১.০১%,    না-৮.৬১%    (সমকাল)
৪.    প্রশ্ন    :    শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, ‘শিক্ষার নিয়ামক শক্তি হচ্ছে  শিক্ষক। সেই শিক্ষকের একট অংশ ক্লাসে না পড়িয়ে বাসায় কোচিং করান।’ আপনিও কি তাই মনে করেন?
    উত্তর    :    হ্যাঁ-৮৯%,    না-১০%    (ইত্তেফাক)
৫.    প্রশ্ন    :    স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, রোহিঙ্গা ইস্যুতে ইতিমধ্যেই জাতীয় ঐক্য হয়ে গেছে। আপনি কি তাই মনে করেন?
    উত্তর    :    হ্যাঁ-৬৯.৮৩%,    না-২০.৯৪%    (যুগান্তর)
গ্রন্থনা : সুইটি আক্তার

সাপ?তাহিক পতিবেদন

 মতামত সমূহ
পিছনে 
 আপনার মতামত লিখুন
English বাংলা
নাম:
ই-মেইল:
মন্তব্য :

Please enter the text shown in the image.