অনলাইন জরিপ ও জনমত

Print Friendly and PDF

আমাদের সমাজ জড়বাদী নয়, গতির সঙ্গে চলছে। এই গতি প্রভাব ফেলছে রাজনীতিতে, অর্থনীতিতে। রাজনীতি-অর্থনীতির ঝড়োহাওয়া বদলে দিচ্ছে সমাজ মানস। প্রযুক্তি এসে তাতে দিচ্ছে নতুন বাতাস। প্রযুক্তি আর মুক্তবাজারের খোলা হাওয়ায় সংবাদপত্র পাঠকরাও যার যার মতো মতামত রাখছেন অনলাইন জরিপে।
এই মতামত সর্বজনমান্য না হলেও, এখানে থাকছে একটা সচেতন মহলের মনের ভাব। থাকছে বিভাজিত রাজনীতির অন্তর্গত প্রভাব। এই ভাবনা কতটা বাস্তবানুগ, কতটা সমাজ-রাজনীতি-অর্থনীতির প্রকৃতি সঠিকভাবে বলতে পারে, সে বিষয়ে বিতর্ক থাকতে পারে। কিন্তু এ অনলাইন জরিপের সামাজিক-রাজনৈতিক তাৎপর্য উপেক্ষা করার নয়।
বিভিন্ন সংবাদমাধ্যমের গত এক সপ্তাহের অনলাইন জরিপের নির্বাচিত প্রশ্ন নিয়েই সাপ্তাহিক-এর এ আয়োজন।

০৫ নভেম্বর, রোববার ২০১৭
১.    প্রশ্ন    :    ১৫ বছরের পুরোনো সিএনজিচালিত অটোরিকশার মেয়াদ আরও ছয় বছর বৃদ্ধি করা যৌক্তিক হবে বলে মনে করেন কি?
    উত্তর    :    হ্যাঁ-১৩.৬৪%,    না-৮৪.৮৭%    (প্রথম আলো)
২.    প্রশ্ন    :    যেকোনো ইস্যুতে যখন তখন ইন্টার্ন চিকিৎসকদের কর্মবিরতি থামাতে প্রশাসনের পক্ষ থেকে কঠোর পদক্ষেপ নেওয়া উচিত বলে মনে করেন কি?
    উত্তর    :    হ্যাঁ-৫৬.০৬%,    না-৪৩.০০%    (কালের কণ্ঠ)
৩.    প্রশ্ন    :    বিএনপির স্থায়ী কমিটির সদস্য মওদুদ আহমদ বলেছেন, যত প্রতিকূল পরিবেশই আসুক না কেন, বিএনপি আগামী নির্বাচনে যাবে। আপনিও কি তাই মনে করেন?
    উত্তর    :    হ্যাঁ-৮২.১৪%,    না-১৫.৪৮%    (সমকাল)
৪.    প্রশ্ন    :     স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন বলেছেন, ‘২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে উন্নত দেশে পরিণত করতে হলে নারী উন্নয়নকে সর্বাধিক গুরুত্ব দিতে হবে।’ আপনি কি তার এ বক্তব্য সমর্থন করেন?
    উত্তর    :    হ্যাঁ-৫৫%,    না-৪১%    (ইত্তেফাক)
৫.    প্রশ্ন    :     আ’লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, একাদশ সংসদ নির্বাচন সামনে রেখে বিএনপির সঙ্গে সমঝোতা বা সংলাপের সুযোগ নেই। আপনিও কি এ অবস্থান সমর্থন করেন?
    উত্তর    :    হ্যাঁ-৬৩.৯৪%,    না-২৮.৮৯%    (যুগান্তর)

০৪ নভেম্বর, শনিবার ২০১৭
১.    প্রশ্ন    :    দুদকের সুপারিশ অনুযায়ী রাজধানী থেকে ৫২২ শিক্ষককে বদলি করলে কোচিং বাণিজ্য বন্ধ হবে বলে মনে করেন কি?
    উত্তর    :    হ্যাঁ-৩৭.৫১%,    না-৬০.৩৩%    (প্রথম আলো)
২.    প্রশ্ন    :    অংশগ্রহণের চেয়েও গুরুত্বপূর্ণ সুষ্ঠু ও স্বচ্ছ নির্বাচন। বাংলাদেশে জাতিসংঘের আবাসিক সমন্বয়ক ওয়াটকিন্সের এমন বক্তব্যের সঙ্গে আপনি কি একমত?
    উত্তর    :    হ্যাঁ-১৬.৫০%,    না-৮২.৯০%    (কালের কণ্ঠ)
৩.    প্রশ্ন    :    সংঘাতের উস্কানি দিয়ে বিএনপিই সমঝোতার দরজা বন্ধ করে দিয়েছে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। আপনিও কি একমত?
    উত্তর    :    হ্যাঁ-৯১.৫৩%,    না-৮.৪৭%    (সমকাল)
৪.    প্রশ্ন    :     স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, ‘ টেবিলে রোগী ফেলে রেখে এক মুহূর্তের জন্যও কর্মবিরতি পালন গ্রহণযোগ্য নয়।’ আপনিও কি তাই মনে করেন?
    উত্তর    :    হ্যাঁ-৮৭%,    না-৮%    (ইত্তেফাক)
৫.    প্রশ্ন    :     টিআইবির এক জরিপ রিপোর্টে উঠে এসেছে, বিশ্বের শক্তিধর দেশগুলোর দ্বিমুখী নীতি রোহিঙ্গা সংকট সৃষ্টি করেছে। আপনি কি এ ব্যাপারে একমত?
    উত্তর    :    হ্যাঁ-৯৬.৭৭%,    না-৩.২৩%    (যুগান্তর)

০৩ নভেম্বর, শুক্রবার ২০১৭
১.    প্রশ্ন    :    প্রতি উপজেলায় একটি করে আধুনিক বাজার নির্মাণের উদ্যোগ সমর্থন করেন কি?
    উত্তর    :    হ্যাঁ-৮৫.২%,    না-১৩.৩৬%    (প্রথম আলো)
২.    প্রশ্ন    :     কোচিং বাণিজ্যে জড়িত ঢাকার ৫২২ শিক্ষককে বদলির সুপারিশ করেছে দুদক। শুধু এ পদ্ধতিতেই কোচিং বাণিজ্য বন্ধ হবে বলে মনে করেন কি?
    উত্তর    :    হ্যাঁ-২৩.৩০%,    না-৭৪.০০%    (কালের কণ্ঠ)
৩.    প্রশ্ন    :     রোহিঙ্গা ইস্যুতে জাতিসংঘ দ্বিমুখী ভূমিকা পালন করছে বলে অভিযোগ করেছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ। আপনিও কি তাই মনে করেন?
    উত্তর    :    হ্যাঁ-৭৩.৩৯%,    না-২৮.৫০%    (সমকাল)
৪.    প্রশ্ন    :    কূটনৈতিক তৎপরতা চালিয়ে বাংলাদেশ রোহিঙ্গা সমস্যা সমাধানে সামর্থ্য রাখে বলে মনে করেন ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান। আপনিও কি তাই মনে করেন?
    উত্তর    :    হ্যাঁ-৬৯%,    না-৩০%    (ইত্তেফাক)
৫.    প্রশ্ন    :     বিশ্বব্যাংকের এক প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশে ব্যবসা করার পরিবেশ আগের চেয়ে খারাপ হয়েছে। এতে বিনিয়োগ কমবে বলে মনে করেন কি?
    উত্তর    :    হ্যাঁ-৮২.৫২%,    না-১৫.৪৫%    (যুগান্তর)

০২ নভেম্বর, বৃহস্পতিবার ২০১৭
১.    প্রশ্ন    :    সস্তা শ্রম দিয়ে পোশাক শিল্পকে বেশিদিন ধরে রাখা যাবে না। সাবেক উপদেষ্টা এ বি মির্জা আজিজুল ইসলামের বক্তব্য সমর্থন করেন কি?
    উত্তর    :    হ্যাঁ-৯১.৪%    না-৬.৯৫%    (প্রথম আলো)
২.    প্রশ্ন    :    ইতিহাস বিকৃতির ঘটনাকে পাকিস্তান হাইকমিশন আন-ইনটেশনাল বলে দাবি করেছেÑ তাদের এই দাবি গ্রহণযোগ্য বলে মনে করেন কি?
    উত্তর    :    হ্যাঁ-৪.৮০%,    না-৯৩.৬০%    (কালের কণ্ঠ)
৩.    প্রশ্ন    :    বাসে আগুন দেওয়া বিএনপির পুরোনো অভ্যাস বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। আপনিও কি তাই মনে করেন?
    উত্তর    :    হ্যাঁ-৮৬.৫৬%,    না-১২.৯০%    (সমকাল)
৪.    প্রশ্ন    :    মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী নারায়ণ চন্দ বলেছেন, নারী ও শিশু অধিকার রক্ষায় আইন করার পাশাপাশি সমাজের প্রতিটি ক্ষেত্রে নারীর অংশগ্রহণ নিশ্চিত করতে কাজ করে যাচ্ছে সরকার। আপনি কি একমত?
    উত্তর    :    হ্যাঁ-৭৩%,    না-২৬%    (ইত্তেফাক)
৫.    প্রশ্ন    :     রোগীর মৃত্যুর পর স্বজনদের হামলার ঘটনাকে কেন্দ্র করে ঢাকা মেডিকেলের বহির্বিভাগের ফটক আটকে অবস্থান কর্মসূচি পালন করছেন ইন্টার্ন চিকিৎসকরা। এ আন্দোলন কি সমর্থনযোগ্য?
    উত্তর    :    হ্যাঁ-৮০.৭৭%,    না-১৮.৪৪%    (যুগান্তর)

০১ নভেম্বর, বুধবার ২০১৭
১.    প্রশ্ন    :    সংসদীয় স্থায়ী কমিটির সুপারিশ মেনে ফারমার্স ও এনআরবিসি ব্যাংকে দুর্নীতির জন্য দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে বলে মনে করেন কি?
    উত্তর    :    হ্যাঁ-১৩.১৯%,    না-৮৩.৭%    (প্রথম আলো)
২.    প্রশ্ন    :    সরকার রোহিঙ্গাদের পাশে সেভাবে দাঁড়ায়নিÑ বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার এ বক্তব্যের সঙ্গে আপনি কি একমত?
    উত্তর    :    হ্যাঁ-৩০.২০%,    না-৬৯.৮০%    (কালের কণ্ঠ)
৩.    প্রশ্ন    :    ফেনীতে গাড়িবহরে হামলার জন্য ক্ষমতাসীন দলকে দায়ী করে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া বলেছেন, এতে সরকার আরো জনবিচ্ছিন্ন হবে। আপনিও কি তাই মনে করেন?
    উত্তর    :    হ্যাঁ-৫৫.৭১%,    না-৪৪.২৯%    (সমকাল)
৪.    প্রশ্ন    :     ‘বাংলাদেশের সামনে জলবায়ু পরিবর্তন ও বৈশ্বিক উষ্ণায়ন একটি বড় সমস্যা বলে একটি সেমিনারে বক্তারা জানিয়েছেন।’ আপনি কি তাদের এ বক্তব্য সমর্থন করেন?
    উত্তর    :    হ্যাঁ-৯০%,    না-৮%    (ইত্তেফাক)
৫.    প্রশ্ন    :    চীনের রাষ্ট্রদূত মা মিং কিয়াং আশা প্রকাশ করেছেন, বাংলাদেশ ও মিয়ানমার দ্বিপক্ষীয়ভাবে রোহিঙ্গা সংকটের সমাধান বের করবে। এটি সম্ভব হবে বলে মনে করেন কি?
    উত্তর    :    হ্যাঁ-২০.০০%,    না-৭৮.৪৯%    (যুগান্তর)

৩১ অক্টোবর, মঙ্গলবার ২০১৭
১.    প্রশ্ন    :     জেএসসিতে পরীক্ষার বিষয় কমিয়ে আনার উদ্যোগ সমর্থন করেন কি?
    উত্তর    :    হ্যাঁ-৮৩.৯৭%,    না-১৩.৩৮%    (প্রথম আলো)
২.    প্রশ্ন    :    খালেদা জিয়ার যাত্রাপথে জনতার তেমন উপস্থিতি না হওয়ায় গাড়িবহরে হামলার ঘটনা ঘটিয়ে দায় চাপাচ্ছেÑ আ. লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের এ বক্তব্য সমর্থন করেন কি?
    উত্তর    :    হ্যাঁ-৭৮.০০%    না-১৮.৪০%    (কালের কণ্ঠ)
৩.    প্রশ্ন    :    রোহিঙ্গাদের ত্রাণ বিতরণকে খালেদা জিয়া রাজনৈতিক উদ্দেশ্যে ব্যবহার করেছেন বলে মন্তব্য করেছেন খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম। আপনিও কি তাই মনে করেন?
    উত্তর    :    হ্যাঁ-৭৬.৬৯%,    না-৩৮.৭৩%    (সমকাল)
৪.    প্রশ্ন    :      বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন বলেছেন, ‘রোহিঙ্গা শিশুদের সুরক্ষা ও তাদের চাহিদা পূরণে বিশ্ব সম্প্রদায়কে এগিয়ে আসতে হবে।’ আপনিও কি তাই মনে করেন?
    উত্তর    :    হ্যাঁ-৮৪%,    না-১২%    (ইত্তেফাক)
৫.    প্রশ্ন    :     স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, ছোটখোটো অপরাধের সংখ্যা কমে এসেছে। আপনিও কি তাই মনে করেন?
    উত্তর    :    হ্যাঁ-৫৯.০৯%,    না-৩২.৯১%    (যুগান্তর)

৩০ অক্টোবর, সোমবার ২০১৭
১.    প্রশ্ন    :     রোহিঙ্গা সংকট সমাধানে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ আদৌ কোনো ব্যবস্থা নেবে বলে মনে করেন কি?
    উত্তর    :    হ্যাঁ-১৩.৫%,    না-৮৪.১৩%    (প্রথম আলো)
২.    প্রশ্ন    :    বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম বলেছেন, মুক্তিযুদ্ধকালে ভারতের প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী যে ভূমিকা নিয়েছিলেন রোহিঙ্গা সংকটে শেখ হাসিনাকে সেই ভূমিকায় দেখতে চান তারা। বর্তমান রাজনৈতিক পরিস্থিতিতে এ মন্তব্য কি ইতিবাচক?
    উত্তর    :    হ্যাঁ-১৪.৭০%,    না-৮৫.০০%    (কালের কণ্ঠ)
৩.    প্রশ্ন    :    আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, বিএনপি হারানো ক্ষমতা ফিরে পেতে আবারও ষড়যন্ত্রে নেমেছে। তারা পানি ঘোলা করে আবারও ক্ষমতায় আসতে চায়। আপনিও কি তাই মনে করেন?
    উত্তর    :    হ্যাঁ-৮০.৭২%,    না-১৮.৭৩%    (সমকাল)
৪.    প্রশ্ন    :     পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, ‘একটি সুখী সমৃদ্ধশীল জাতি গঠনে শিক্ষাই মূল চালিকাশক্তি।’ আপনি কি তাই মনে করেন?
    উত্তর    :    হ্যাঁ-৮৮%,    না-৮%    (ইত্তেফাক)
৫.    প্রশ্ন    :     স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, নির্বাচন কমিশনের কাজ ইতিহাস চর্চা করা নয়। আপনি কি এ ব্যাপারে একমত?
    উত্তর    :    হ্যাঁ-৬৮.৮৪%,    না-২৩.২৭%    (যুগান্তর)
গ্রন্থনা : সুইটি আক্তার

সাপ?তাহিক পতিবেদন

 মতামত সমূহ
পিছনে 
 আপনার মতামত লিখুন
English বাংলা
নাম:
ই-মেইল:
মন্তব্য :

Please enter the text shown in the image.