তুষার ঝড়ে ছেয়ে আছে

Print Friendly and PDF

যু ক্ত রা জ্য

জাহাঙ্গীর আলম সিকদার

ঘুম থেকে উঠে ভাষা কোর্সের উদ্দেশ্যে বাসা থেকে নিউহাম কলেজে রওনা হলাম, দেখি গতকালের মতোই যেন অঝোর তুষার ঝড়ে ছেয়ে আছে যেমনটা দেখেছি ইতালির উত্তর প্রদেশে বোলজানো, কিংবা জার্মান, সুইজারল্যান্ড, সাইপ্রাস, রাশিয়াসহ পৃথিবীর অন্যান্য দেশের মতো বরফে ঢাকা ব্রিটেনের আকাশ, আসার পথে দেখি ফেলে রাখা এক স্থানীয় পত্রিকা ইভিনিং স্ট্যান্ডার্ড পড়ে, মৃত্যুর মুখে ঢলে পড়েছে শেষ পর্যন্ত হিমায়িত হয়ে পার্কে আসা কোনো এক লোক।
একটু ঘুরতে বেরুতেই বাসার ও ইউনুছ ভাইর ইতালিয়ান কফির দোকানে ইতালিয়ান কফি পান করে আবার বের হয়ে যাই। একটু এগুলেই মাহফুজ ভাইর ইতালিয়ান কফি শপ, একাই হাঁটছি আর বিড়বিড় করে বলছি কথা টেলিফোনে ১৬টি বছর পার করে আসা ইতালি, বোলজানোর জয়নাল আবদিন আর সাইদ ভাইর সঙ্গে সেখানে নাকি প্রচুর তুষারপাত হচ্ছে। তাপমাত্রা মাইনাস ২৪ এর নিচে পাহাড়ি এলাকায়। আর দেখছি রাস্তার গাড়িগুলো হিমায়িত হয়ে আছে নিজেদের সাদা চাদরে ঢেকে। আনন্দ আর কষ্টে হিমায়িত হয়ে যাচ্ছি নিজেও, কেননা সে মুহূর্তের এক অংশ সময় ছিলাম ডাক্তারের পরামর্শেও।
জরুরি ভিত্তিতে তুষারপাতের কারণে বন্ধ করে দিয়েছে অনির্দিষ্টকালের জন্য স্কুল, কলেজ, ইউনিভারসিটি এবং বড় বড় প্রতিষ্ঠান আর বাতিল করে দিয়েছে হিথরোসহ বিভিন্ন বিমানবন্দরের শতাধিক ফ্লাইট। এতে ভোগান্তি হচ্ছে হাজার হাজার মানুষের। লন্ডনে তাপমাত্রা-৪ হলেও লন্ডন থেকে দূর কয়েকটি শহরে-১৩ পর্যন্তও জানা গেছে।
তবে ফোক প্রবাদ পড়েছি- ‘রোদ হচ্ছে পানি হচ্ছে খেঁক শিয়ালের বিয়ে হচ্ছে’ এমনটাই মনে হয়েছিল গত ২৭ ফেব্রুয়ারি মঙ্গলবার। কেননা, হাল্কা বরফের ওপর রুপার ঝলকানি রোদে হাঁটতে ভালোই দেখেছি, আনন্দ ছিল সবার মনে কিন্তু তা আজ অঝোর তুষার ঝড়ের আঘাতে ভেস্তে গেছে নৈসর্গিক আনন্দ, গত দশ বছরেও নাকি এ ধরনের তুষারে আর বরফে ঢাকেনি লন্ডনেও। বাইরে পার্ক করা গাড়িগুলো যেন ঘুমিয়ে আছে সাদা তুষারের চাদর দিয়ে, ছোট ছোট বাচ্চারা হাতে বরফ নিয়ে খেলছে, বানাচ্ছে বিভিন্ন প্রজাতি, নিয়তি সাজাচ্ছে প্রকৃতিকে যেন তার আপন মনে সাদা কলম দিয়ে। প্রকৃতির এ সৃষ্ট বিপর্যয়ে বাইরে আসা প্রায় প্রত্যেকেই হাতমোজা, পরনে শার্ট, ভারী জ্যাকেট, গলায় মাফলারে আচ্ছাদিত করে সতর্ক হয়ে চলছে ভয়াবহ শীতের কবল থেকে তবুও থেমে নেই কারও জীবনযাত্রা পৃথিবীর ব্যস্ততম এই শহরে।

সাপ?তাহিক পতিবেদন

প্রবাসে
  • ফরিদপুরে এসএমই ব্যাংকিং বিষয়ে আর্থিক সচেতনতামূলক কর্মশালা
  •  মতামত সমূহ
    Author : nike kaishi khaki joggers
    flyknit trainer instagram editionadidas neo se daily mujeresnike roshe aloha bleuair jordan 29 rosso bianca nike kaishi khaki joggers http://www.thuyngahotel.com/sneakersale_en/nike-kaishi-khaki-joggers
    পিছনে 
     আপনার মতামত লিখুন
    English বাংলা
    নাম:
    ই-মেইল:
    মন্তব্য :

    Please enter the text shown in the image.