পিঠার রেসিপি অসিত কর্মকার সুজন

Print Friendly and PDF

অসিত কর্মকার ‘সাপ্তাহিক’ পাঠকদের জন্য পাঠিয়েছেন শীতের পিঠার কিছু রেসিপি- গ্রন্থনা করেছেন সুইটি আক্তার

পাটিসাপটা পিঠা
উপকরণ
চালের গুঁড়া ৪ কাপ, ময়দা ২ কাপ, সুজি আধা কাপ, চিনি ৩ কাপ, দুধ ১ লিটার, কাজুবাদাম পেস্ট আধা কাপ, পানি পরিমাণমতো ও তেল সামান্য।

প্রণালি

একটি পাত্রে দুধ ঘন করে গরম করে নিন। এবার তাতে  চিনি ও কাজুবাদাম  পেস্ট ও  সুজি দিয়ে ক্ষীর তৈরি করুন। এবার চালের গুঁড়া, ময়দা ও চিনি দিয়ে ঘন করে পেস্ট করুন। তারপর ফ্রাই প্যানে সামান্য তেল দিয়ে ব্রাশ করে নিন। ঘন গোলানো মিশ্রণটি চামচে করে প্যানে দিয়ে রুটির মতো করে ২ মিনিট ঢেকে রেখে তার এক পাশে ক্ষীর দিয়ে ভাঁজ করে আঁচ দিন। ভাজা হয়ে গেলে চুলা থেকে নামিয়ে পরিবেশন করুন।

হৃদয় হরণ পিঠা
উপকরণ
ময়দা ১ কাপ, তরল দুধ দেড় কাপ, পোলাও চালের গুঁড়া ২ টেবিল চামচ, নারকেল কোরা আধা কাপ, লবণ সামান্য, ভাজার জন্য তেল ২ কাপ, চিনির সিরা দেড় কাপ।

প্রণালি
একটি প্যানে তরল দুধ দিন । দুধ ফুটে উঠলে সামান্য লবণ, চালের গুঁড়া, নারিকেল কোরা ও ময়দা দিয়ে নেড়ে নামিয়ে নিন। ভালোভাবে মথে পাতলা রুটি বানান। কুচি করে ভাঁজ করুন। এবার ভাঁজের মাঝের অংশ ভেতরে ঢুকিয়ে অপর দুই পাশ ঘুরিয়ে আটকে দিন। ডুবো তেলে ভেজে সিরায় দিয়ে তুলে কিছুক্ষণ রেখে নামিয়ে নিন।

মালপোয়া
উপকরণ
দুধ আধা লিটার, চিনি ১ কাপ, পানি ১ কাপ, এলাচ গুঁড়া ১ চা চামচ, ময়দা আধা কাপ,  দুধ আধা কাপ, চিনির গুঁড়া ১ টেবিল চা চামচ, ঘি ১ টেবিল চামচ, বেকিং সোডা কোয়ার্টার চা চামচ।

প্রণালি
প্রথমে একটি প্যানে এক লিটার দুধ জ্বাল দিয়ে আধা লিটারে নিয়ে আসুন। ফুটন্ত দুধ আধা লিটার হয়ে গেলে নামিয়ে ফেলুন। আরেকটি পাত্রে সিরা তৈরির জন্য চিনি এবং পানি একসঙ্গে জ্বাল দিন। সিরা ঘন হয়ে এলে চুলা নিভিয়ে ফেলুন। চিনির সিরার উপরে এলাচ গুঁড়া দিন। এরপর ঘন দুধের সঙ্গে ময়দা ভালো করে মিশিয়ে নিন। এমনভাবে মেশাবেন যেন ময়দা দানা দানা না থাকে। দুধ এবং ময়দার মিশ্রণ ঘন হয়ে এলে তাতে তরল দুধ ভালো করে মিশিয়ে নিন। পরে চিনির গুঁড়া দিয়ে আবার মিশিয়ে নিন। এর সঙ্গে বেকিং পাউডার ভালো করে মিশিয়ে নিন। খেয়াল রাখবেন মিশ্রণটি যেন খুব বেশি ঘন না হয়। প্যান গরম হয়ে আসলে এতে ঘি দিন। এবার গরম তেলে মিশ্রণটি  পিঠা আকারে ছেড়ে দিন। পিঠাগুলো ভাজা হয়ে গেলে নামিয়ে চিনির সিরায় কিছুক্ষণ ভিজিয়ে রাখুন। সবশেষে চিনির সিরা থেকে নামিয়ে মালপোয়া পিঠা পরিবেশন করুন।

সাপ?তাহিক পতিবেদন

 মতামত সমূহ
পিছনে 
 আপনার মতামত লিখুন
English বাংলা
নাম:
ই-মেইল:
মন্তব্য :

Please enter the text shown in the image.