[বিশেষ রেসিপি] নাদিয়া নাতাশা সাপ্তাহিক পাঠকের জন্য পাঠিয়েছেন বিশেষ কিছু রেসিপি।

Print Friendly and PDF

গ্রন্থনা- সুইটি আক্তার

রোস্টের চিকেন উইথ রাইস
উপকরণ
চিকেন ম্যারিনেডের জন্য : আস্ত চিকেন ১টা, টক দই আধা কাপ, আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, জিরা ১ চা চামচ, লবণ পরিমাণমতো, কালো গোলমরিচ ১ চা চামচ, সয়া সস ১ চা চামচ, মরিচ গুড়া ১ চা চামচ, তেল ২ চা চামচ, গরম মসলা গুঁড়া ১ চা চামচ, লাল ফুড কালার সামান্য, সব উপকরণ মিশিয়ে পেস্ট করে নিন।
রাইসের জন্য : পোলাও চাল চাল ১ কাপ, তেল ২ চা চামচ,  পেঁয়াজ আধা কাপ, রসুন কুচি ১ চা চামচ, টমেটো সস ২ চা চামচ, কালো গোলমরিচ আধা চা চামচ, সয়া সস ১ চা চামচ, কাঁচামরিচ, চিনি ১ চিমটি।

প্রণালি
চাল পানিতে ৭০%- ৮০% সেদ্ধ করে নিতে হবে। এবার প্যানে তেল দিয়ে পেঁয়াজ রসুন ভেজে তাতে চাল দিয়ে বাকি সব উপকরণ দিয়ে রাইস রান্না করুন। এবার মুরগি আস্ত রেখেই নাড়িভুঁড়ি পরিষ্কার করে
ধুয়ে নিন। এবার ম্যারিনেডের মসলা দিয়ে সারা রাত নরমাল ফ্রিজে রেখে দিন, অথবা ৭-৮ ঘণ্টা
ম্যারিনেড করুন।  এবার চিকেনের পেটের মধ্যে রাইসটা চেপে ভরে দিয়ে সুতা দিয়ে সেলাই করে দিন। এখন প্রি
হিটেড  ইলেকট্রিক ওভেনে ১৭০ ডিগ্রিতে দেড় থেকে দুই ঘণ্টা বেক করুন।


ডিপ ফ্রাইড প্রন উইথ চিজ স্টাফ
প্রণালি
চিংড়ি মাছের মাথা ও খোসা ফেলে দিয়ে লেজের অংশ রেখে দিন। এবার ধারালো ছুরি দিয়ে পিঠের অংশ কেটে পরিষ্কার করে নিন। মাঝখানটা সাবধানে কেটে স্টাফিং দেয়ার জায়গা করুন। এবার লেবুর রস, সয়া সস দিয়ে প্রনকে ম্যারিনেড করুন ৫ থেকে ১০ মিনিট। এবার চিজ লম্বা করে সøাইস করে কেটে নিন, পেঁয়াজ কুচি করে নিন, কাঁচামরিচ ফালি করে কেটে নিন। এবার সাবধানে প্রনের পিঠের কাটা অংশে প্রথমে চিজ ২ সøাইস,তারপর কাঁচামরিচ ফালি, পেঁয়াজ কুচি দিয়ে দিন। এখন সাবধানে স্টাফিং এর মুখ হাত চেপে শুকনো ময়দায় গড়িয়ে দিন, এতে স্টাফিংটা বের হয়ে আসবে না।
এবার ডিম ফেটে নিয়ে তাতে ডুবিয়ে ব্রেড ক্রাম্বে গড়িয়ে নিন। ডুবো তেলে ভেজে দিন। ৪-৫ মিনিটের বেশি ভাজবেন না তাহলে শক্ত হয়ে যাবে প্রন। এবার গরম গরম পরিবেশন করুন সসের সঙ্গে।

উপকরণ
বড় আকারের প্রন ৩টা, লেবুর রস ১ চা চামচ, লবণ সামান্য, সয়াসস ১ চা চামচ, তেল ১ কাপ, স্টাফিং এর জন্য...  মোজেরেলা চিজ চিকন সøাইস কাটা ৬-৭ পিস, কাঁচামরিচ ১টা, পেঁয়াজ কুচি ২ চা চামচ।
কোটিং এর জন্য : ময়দা ১ কাপ, গোলমরিচ আধা চা চামচ, মরিচ গুঁড়া ১ চা চামচ ব্রেড ক্রাম্ব ১ কাপ, ডিম ১টা।

সুজির রসালো নকশি পিঠা

প্রণালি
দুধ গরম করে তার মধ্যে সুজি দিয়ে ভালো করে ফুটাতে হবে। এবার ময়দা ছিটিয়ে দিয়ে ভালো করে খামির করে চুলা থেকে নামাতে হবে। ডিমটা খামির এর সঙ্গে ভালোভাবে মাখাতে হবে খামিরটা গরম থাকতেই। হাতে অল্প অল্প তেল নিয়ে খামিরটা ভালো করে মাখাতে হবে।
এবার ডাইসে তেল মাখিয়ে ছোট করে পিঠা তৈরি করতে হবে। এবার হালকা তাপে পিঠাগুলো ভাজতে হবে। চিনি ও পানি এলাচ দিয়ে পাতলা সিরা করে রাখতে হবে।
গরম পিঠা তেল থেকে উঠিয়ে সঙ্গে সঙ্গে সিরায় ভিজিয়ে রাখতে হবে। কমপক্ষে ৮-১০ ঘণ্টা ভিজিয়ে
রাখলে সবচেয়ে ভালো ও নরম হবে। আর ভেজানোর পর সাবধানে নাড়াচাড়া করতে হবে, না হলে
ভেঙে যেতে পারে।

উপকরণ

সুজি ১ কাপ, দুধ ২ কাপ, ডিম ১টা, ময়দা ২-৩ চা চামচ, সিরার জন্য চিনি ২ কাপ, পানি ৪ কাপ, তেল ২ কাপ, এলাচ ১ টুকরা, দারুচিনি ১ টুকরা।

সাপ?তাহিক পতিবেদন

 মতামত সমূহ
পিছনে 
 আপনার মতামত লিখুন
English বাংলা
নাম:
ই-মেইল:
মন্তব্য :

Please enter the text shown in the image.