[উদ্যোক্তা] প্রকাশনা শিল্পের উজ্জ্বল নক্ষত্র কামরুল হাসান শায়ক

Print Friendly and PDF

রাজু আলীম

বাংলাদেশের প্রকাশনা জগতে সুপরিচিত এবং  স্বনামধন্য নাম কামরুল হাসান শায়ক- প্রতিষ্ঠিত সফল এবং নিপুণ এক প্রকাশকের  প্রতিচ্ছবি। আবহমান গ্রামবাংলার সহজ সরল এক পরিবারের সন্তান তিনি। দেশের মাটি ও মানুষের মধ্য থেকে  উঠে এসে  নিজে যেমন সফল হয়েছেন তেমনি প্রতিনিয়ত সমৃদ্ধ করে চলেছেন দেশের প্রকাশনা শিল্পকে। ১৯৬৫ সালে চাঁদপুর জেলার রঘুনাথপুর গ্রামে তার জন্ম। বাবা মৃত সিরাজুল হক ভূঁইয়া এবং মাতা সালমা বেগম। শৈশবকাল থেকেই শায়ক ছিলেন অত্যন্ত মেধাবী। পড়াশোনার প্রতি বিশেষ ঝোঁক, লেখালেখি অন্যতম প্রিয় শখ। পড়াশোনার পাশাপাশি ছেলেবেলা থেকে লেখালেখিতেও ছিলেন সক্রিয়- তার লেখাতে খুঁজে পাওয়া যায় অনন্য প্রতিভার ছাপ। পেশাগত জীবনের শুরুর দিকে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক শেষ করে প্রথম প্রকাশনা শিল্পে মনোনিবেশ করে নিজের মেধা মনন ও দক্ষতাকে কাজে লাগিয়ে সফলতার পথে ধীরে ধীরে এগিয়ে- কয়েক দশকের প্রচেষ্টায় এখন এই শিল্পে সফলতার চূড়া ছুঁতে সক্ষম হয়েছেন। পরে তিনি বেসরকারি একটি বিশ্ববিদ্যালয় থেকে এমবিএ ডিগ্রি অর্জন করেন। বর্তমানে  বাংলাদেশের শীর্ষ প্রকাশনা প্রতিষ্ঠান পাঞ্জেরী পাবলিকেশন্স লিমিটেডের অন্যতম কর্ণধার।
কামরুল হাসান শায়ক তার কৌশলগত লক্ষ্য, অন্তর্দৃষ্টিসম্পন্ন এবং কার্যকর সিদ্ধান্ত বাস্তবায়নে পারদর্শী এবং সিদ্ধহস্ত। সফল কর্মজীবনে সৃজনশীল কর্মসূচি প্রণয়ন, বাস্তবায়ন, কারিগরি উন্নয়ন এবং ব্যবসায়িক পরামর্শ সংক্রান্ত কাজের মাধ্যমে স্থায়ী ইতিবাচক ফলাফল অর্জন করেন। বহুমুখী আর্থিক ও ব্যবসায়িক সম্ভাবনা সৃষ্টি এবং হিসাবরক্ষণ দক্ষতার ফলে বহুসংখ্যক উদ্যোক্তা এবং প্রযুক্তিবান্ধব বাজার সৃষ্টির কৃতিত্ব দেখান। ২০ বছরেরও বেশি সময়ের প্রগতিশীল অভিজ্ঞতার কারণে তিনি প্রতিষ্ঠানের মুনাফা অর্জন এবং সম্প্রসারণশীল লক্ষ্য বাস্তবায়নে তাৎপর্যপূর্ণ ভূমিকা পালন করেন। যে কারণে প্রতিষ্ঠানের প্রতিষ্ঠালগ্ন থেকে আজ অবধি বিরামহীন নেতৃত্ব দিয়ে চলেছেন। তার দক্ষ নেতৃত্বেই বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতি আজ  ইন্টারন্যাশনাল পাবলিশার্স অ্যাসোসিয়েশনের গর্বিত সদস্য।
ব্যবসা জগতে ১৯৯০ সাল থেকে  পাঞ্জেরী পাবলিকেশন্সের অন্যতম প্রতিষ্ঠাতা অংশীদার হিসেবে পেশাগত কার্যক্রম শুরু করেন। পরবর্তীতে ২০০০ সাল থেকে কোম্পানিটি লিমিটেড কোম্পানিতে পরিণত হয়। প্রকাশনা প্রতিষ্ঠান পাঞ্জেরী পাবলিকেশন্স লিমিটেডের প্রতিষ্ঠাতা এবং ব্যবস্থাপনা পরিচালক হিসেবে প্রকাশনা ব্যবসার সামগ্রিক বিকাশ, ব্যবস্থাপনা ও বিপণন সংক্রান্ত কাজসহ জটিল আর্থিক নীতি এবং পদ্ধতি বিষয়ে তার উপলব্ধির কারণে পরিচালনাগত সমৃদ্ধি এবং উন্নয়নের লক্ষ্যে করপোরেট বিষয়াদির বিশ্লেষণ এবং দ্রুততার সঙ্গে পরিকল্পনা প্রণয়ন বাস্তবায়ন করে থাকেন। বাংলাদেশের প্রকাশনা সংশ্লিষ্ট সমিতিগুলোতে তার নেতৃত্ব অত্যন্ত উজ্জ্বল। শুধু তাই নয়, তার সুদক্ষ নেতৃত্বে বাংলাদেশের প্রকাশনা শিল্প আজ জাতীয় ও আন্তর্জাতিকভাবে মর্যাদার আসনে অধিষ্ঠিত হয়েছে।
২০০৯ সালে পাঞ্জেরী পাবলিকেশন্স লিমিটেডের অঙ্গীভূত প্রতিষ্ঠান হিসেবে লেটার এন কালার লিমিটেড নামক অন্য একটি কোম্পানি যাত্রা শুরু করে। এই প্রতিষ্ঠানটিও অল্প সময়ের মধ্যে  বাংলাদেশের স্বনামধন্য এবং শীর্ষস্থানীয় প্রিন্টিং কোম্পানি হিসেবে পরিচিতি লাভ করে। শুরু থেকেই তিনি এ কোম্পানিতে তার অসামান্য অবদান রেখে চলেছেন। এর পাশাপাশি তিনি বাংলাদেশে বিশ্বমানের পুস্তক বিপণনের লক্ষ্যে ২০০৯ সালে চেইন বুক শপ প্রতিষ্ঠা করেন, যা বাংলাদেশের প্রথম চেইন বুক শপ হিসেবে পরিচিত।
প্রকাশনা ব্যবসায়ে তার অভূতপূর্ব সফলতার প্রভাবে ২০১২ সালে অক্ষরপত্র প্রকাশনী এবং দারসুন পাবলিকেশন্স নামক আরও দুটি প্রকাশনা প্রতিষ্ঠান প্রতিষ্ঠা করেন।
নানা রকম সাংগঠনিক তৎপরতায় অভিজ্ঞ কামরুল হাসান শায়ক। তিনি ঢাকা চেম্বার ইন্ডাস্ট্রির  পাবলিকেশন্স এন্ড পিআর স্ট্যান্ডিং কমিটি-২ এর সাবেক কো-কনভেনার, এফবিসিআই এর কো চেয়ারম্যান, স্ট্যান্ডিং কমিটি প্রিন্টিং, পাবলিকেশন্স, প্যাকেজিং, এফবিসিসিআই এবং ডিসিসিআই এর জেনারেল মেম্বার এবং একাডেমিক এন্ড ক্রিয়েটিভ পাবলিশার অ্যাসোসিয়েশনের এক্সিকিউটিভ ডিরেক্টর, বাংলাদেশ পাবলিশার্স অ্যান্ড সেলারস অ্যাসোসিয়েশনের ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট ছাড়াও নানাবিধ সামাজিক, সাংস্কৃতিক ও ব্যবসায়ী সংগঠন এবং অ্যাসোসিয়েশনের নেতৃত্বে সফলতার সঙ্গে দায়িত্ব পালন করেন।

সাপ?তাহিক পতিবেদন

ফিচার ও অন্যান্য
  • টি-২০ ক্রিকেট টুর্নামেন্ট আয়োজন করেছে ব্র্যাক ব্যাংক
  •  মতামত সমূহ
    পিছনে 
     আপনার মতামত লিখুন
    English বাংলা
    নাম:
    ই-মেইল:
    মন্তব্য :

    Please enter the text shown in the image.